Best iver Doctor in Dhaka, BangladeshProf. Dr. Mahbub H Khan

স্বল্প কার্যকর ও সম্ভাবনাময় Covid-19 চিকিৎসার ঔষুধ ও চিকিৎসা পন্থা

Covid-19 একটি সম্পূর্ণ নুতুন অসুখ । ইনফ্লুয়েঞ্জা A ভাইরাসের  Corona  ফ্যামিলির অন্তর্গত SARS CoV-2 নামের Strain এ অসুখের জন্য দায়ী। ভাইরাসটি আবিস্কারের পর থেকে এ পর্যন্ত (১৫-৫-২০), বিশ্বব্যাপী প্রায় ৪৫৬৯০৫৭  লোক Covid-19 আক্রান্ত । এর মাঝে ৩০৪৭৯৪ লোক মৃত্যুবরণ করেছেন।  Covid  চিকিত্সায় এখন পর্যন্ত শতভাগ প্রমাণিত ও কার্যকর  কোনও ওষুধ পাওয়া যায়নি। ইদানিং স্বল্প কার্যকর কয়েকটি   ওষুধ  আপদকালীন চিকিৎসা হিসাবে ব্যবহার হচ্ছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ও ১০০ টিরও বেশি অংশগ্রহণকারী দেশর সমন্বয়ে “SOLIDARITY  TTRIAL” , Covid 19 রোগের উপর চারটি ওষুধের কার্যকারিতা,পার্শপ্রতিক্রিয়া এবং সঠিক মাত্রা অনুসন্ধানের জন্য গবেষণায় লিপ্ত থাকবে ।  কিছু বিদ্যমান অ্যান্টিভাইরাল  ও প্রদাহনাশক ওষুধের কার্যকারীতার উপর ভিত্তি করে গবেষণায় বিশ্বের ৪৫ টি দেশের হাজার হাজার Covid-19 রোগী তালিকাভুক্তির মানদণ্ড অনুসারে নথিভুক্ত হবেন। অন্তর্ভুক্ত ওষুধগুলো:1) Remdesivir 2) Lopinavir-Ritonavir 3) Lopinavir-Ritonavir with Interferon beta  4) Hydroxychloroquine (HCQ)  মত ওষুধগুলো পূর্বে Covid -19  চিকিত্সার ক্ষেত্রে ব্যবহৃত হয়েছিল।  কয়েক মাস আগে কয়েকটি দেশ রুগীদের উপর এই কয়েকটি ওষুধ  দিয়ে চিকিৎসা গবেষণা  করেছে। Covid-19 চিকিত্সার অন্যান্য পদ্ধতি এবং  মারাত্বক “Cytokine storm” পরিস্থিতিতে ব্যবহারের ওষুধগুলো  উল্লেখ করা হবে । Covid-19 ভ্যাকসিন গবেষণা   অগ্রগতি উল্লেখ করা হবে ।

WHO এর হিসাবে এখনও অবধি ৫৩৬  টি গবেষণা Covid-19 এর কার্যকর ওষুধ আবিষ্কারে  কাজ করে  চলছে। Remdesivir, Favipiravir, Lopinavir-Ritonavir  ও HCQ মতো বেশ কয়েকটি ওষুধ গবেষণার  চূড়ান্ত পর্যায়ে চলে এসেছে বা আসছে। একই ভাবে ৫ টি ভ্যাকসিন  গবেষণার মধ্য ফেজ  পর্যায়ে । ইদানিং যুক্তরাষ্ট্রে একটি  “Well designed study”  মাধ্যমে Remdesivir কিছু মাত্রায় কার্যকর বলে প্রমাণিত হয়েছে এবং Covid-19 রোগীদের উপর ব্যবহারের অনুমতি পেয়েছে । Favipiravir, HCQ এবং Remdesivir নিয়ে আমার আগের প্রবন্ধে (See my website: wwwprofmahbubhkhan.com, Click Health article) আলোচনা করেছি। তবে,নতুন তথ্য পাওয়া গেলে এখানে যুক্ত করা হবে । সাম্প্রতিক গবেষণার ভিত্তিতে Remdesivir এবং Favipiravir ওষুধ দুটি ব্যবহারের জন্য বিশ্বের বহু দেশের ওষুধ সংস্থা ব্যস্ত । বাংলাদেশে বেশ কয়েকটি ওষুধ কোম্পানি ওষুধ দুটি তৈরি করে সরকারের অনুমোদনের পর বিক্রির  অপেক্ষায় । গবেষণা লব্ধ  তথ্যের ভিত্তিতে ওষুধ দুটি অতি কার্যকর না হলেও অন্তর্বর্তীকালীন ওষুধ হিসাবে ব্যবহৃত হতে যাচ্ছে । এখানে আমি প্রত্যেক বর্ণিত ওষুধের কয়েকটি গুরুত্বপূর্ণ পার্শ্ব প্রতিক্রিয়া তুলে ধরব। যেসব ব্যক্তির  চিকিত্সা বিজ্ঞান জানা নেই তাদের জানা দরকার যে পার্শ্বপ্রতিক্রিয়া (হালকা থেকে গুরুতর) সবার হয় না। রোগীদের একটি ছোট অংশ যে কোনো ধরনের ওষুধেরই পার্শ্বপ্রতিক্রিয়া ভুগতে পারেন । 

Gilead Sciences নামে একটি মার্কিন কোম্পানি ২০০৯ সালে হেপাটাইটিস C ও পরবর্তীতে ২০১৪ সলে  Ebola ভাইরাসে আক্রান্ত  রোগীদের উপর Remdesivir পরীক্ষা  চালায়।  Remdesivir  মারাত্মক Ebola অসুকের  চিকিৎসায়  কার্যকারিতার প্রমাণ দিতে পারেনি । সহানুভূতির ভিত্তিতে  যুক্তরাজ্য,মার্কিন যুক্তরাষ্ট্র,জাপান এবং কানাডার ৬১ জন Covid -19 রোগীকে Remdesivir দিয়ে চিকিত্সা করা হয়েছিল। ৫১জন রুগীর তথ্য  বিশ্লেষণের জন্য পাওয়া যায়। তাদের মধ্যে ৬৮% রোগীর ক্লিনিকাল উন্নতি দেখা যায় ।  তবে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে  “Well designed Study”  মাধ্যমে ওষুধটি গবেষণা করা হয় । Gileard sciences  দ্বারা একটি ছোট ক্লিনিকাল ট্রায়ালে  দেখানো হয়েছিল গুরুতর রোগীদের ৫ দিন  বা ১০ দিন  Remdesivir  চিকিৎসার কার্যকারিতার মাঝে কোনো তারতম্য ছিল না অর্থাৎ একই রকম কার্যকর ।  আমেরিকার NIH trial  ১০৬৩ গুরুতর  Covid রোগীর উপর গবেষণার  ফলাফল বিশ্লেষণ করে দেখা যায় যে Remdesivir প্রাপ্ত রুগীরা Pacebo (কোন সক্রিয় ওষুধ ছাড়া)   প্রাপ্ত রুগীদের তুলনায় আগেই (১১ দিন বনাম ১৫ দিন ) আরোগ্য  লাভ করে হাসপাতাল ছেড়ে গেছে । পরিসংখ্যান গত দিক থেকে এটা গুর্রুত্বপূর্ণ । Placebo এর তুলনায় Remdesivir চিকিৎসায় কম মৃত্যুর প্রবণতা (১১.% বনাম ৮%%)  থাকলেও  পরিসংখ্যান গত দিক থেকে  তেমন পার্থক্য ছিল না ।  অন্য কথায় মৃত্যুর হার Remdesivir  চিকিৎসা দ্বারা কমেনি। গবেষণার এই তথ্য মতে Remdesivir এর কার্যকারিতা মাত্র ৩০%। Interferon Beta, HCQ মতো অন্যান্য ড্রাগের সংমিশ্রণ Remdesivir  কার্যকারিতা আরও বাড়িয়ে তুলবে কিনা সেটি খুঁটিয়ে দেখার প্রয়োজন । Remdesivir চিকিৎসার পার্শপ্রতিক্রিয়াগুলো হচ্ছে,রেসপিরেটরি ফেলিওর, এলবুমিন এবং পটাসিয়াম লেভেল কমা, রক্ত স্বল্পতা, প্লাটিলেট কাউন্ট কমা , জন্ডিস সহ অস্বাভাবিক লিভার ফাংশন স্টেস্ট ও ইনফুওসন সম্পর্কিত জটিলতা । 

জাপানে অনুমোদনের মাধ্যমে গুরুতর নন সিজনাল ফুলু, যেটি  অন্য কোনো Standard ফুলু অ্যান্টিভাইরাল কাজ করতো না সেক্ষেত্রে  Favipiravir চিকিৎসা দেওয়া হতো।  বলতে গেল Covid- 19 চিকিৎসার Favipiravir এখনও প্রাথমিক পর্যায়ে trial এ আছে। চীন  এবং জাপান Covid-19 রোগীদের চিকিৎসায়  Favipiravir কার্যকর  বলে দাবি করেছে।  জাপান এই ওষুধের কার্যকারিতা এবং পার্শ্ব প্রতিক্রিয়া  মূল্যায়নের জন্য ক্লিনিকাল Trial এর জন্য বিশ্বের ৪৩টি দেশে এই ওষুধটি পাঠাচ্ছে।  পূর্বের  গবেষণায় প্রমাণ এসেছে যে Favipiravir চিকিৎসা ভাইরাস দ্রুত নির্মূল করতে  সাহায্য করে এবং Covid 19 অসুস্থতার সময় কালকেও হ্রাস করে। চীনের চিকিৎসা বিজ্ঞানীদের মতে চীনের Covid  নিয়ন্ত্রণে Favipiravir ব্যবহারের গুরুত্বপূর্ণ  সম্পর্ক ছিল। একটি ছোট গবেষণায় দেখা যায়  ৯১% Favipiravir প্রাপ্ত রোগী   ফুসফুসের অবস্থা উন্নতি (assesed by CT scan) দেখা যায় । অন্যদিকে ওষুধ ছাড়া রুগীদের উন্নতির হার ছিল ৬২% । ওষুধের ব্যবহার এবং ওষুধ ছাড়াই ভাইরাস নির্মূল সময় ছিল (৪ দিন বনাম ১১ দিন) যেটা পরিসংখ্যান গত দিক থেকে  গুরুত্তপূর্ণ1 এই বাস্তবতার মুখোমুখি হয়ে চীন, জাপান,  মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত এবং ইতালিতে ওষুধটির ট্রায়াল শুরু করেছে । গুরুত্বপূর্ণ পার্শ্ব প্রতিক্রিয়া এই যে  গর্ভবতী মায়েদের সন্তানের জন্মগত তুরুটি  দেখা দেয়ার সম্ভাবনা, কারণ  প্রাণী গবেষণায় ওষুধটি টেরাটোজেনিক ছিল।

Hydroxychloroquine (HCQ) ওষুধটি Covid-19 চিকিৎসায় সীমিত পরিসরে  হলেও ব্যাবহার ও গবেষণা হচ্ছে। “ Solidarity Trial” এই HCQ ওষুধটি গবেষণার লিস্টে আছে। । কয়েক মাস আগে HCQ  একক ভাবে অথবা  Azithromycin  (AZM) মিশ্রিত চিকিৎসার কার্যকারিতা নিয়ে গবেষণা হয় ।  সাম্প্রতিক সময়ে  একটি French গবেষণার ফল প্রকাশিত  হয় । এই গবেষণায় যেসব তথ্য এসেছে তাতে দেখা যায়, তাদের রোগীদের মধ্যে ৯৭ জন HCQ ব্যবহারকারীদের প্রায় ২৮% রোগীর মৃত্যু ঘটে,  অন্যদিকে ১৫৮  জন যারা HCQ ওষুধ খাননি তাদের মৃত্যুর হার কম(প্রায় ১১.%) ছিল । এছাড়াও HCQ ওষুধটি AZM সাথে অথবা এককভাবে HCQ, Mechanical ventilation দেয়ার  প্রয়োজন কমাতে পারিনি । আরেকটা   গবেষণায় গবেষকগণ  দুটি (HCQ  alone Vs HCQ+AZM) গুরুপের মধ্যে মৃত্যুর হারের পরিসংখ্যানগত পার্থক্য দেখতে পাননি । কিছু ব্যবহারকারীর হার্ট Rythm অস্বাভিকতার কারণে ওষুধ বাদ দিতে  হয়েছিল। অন্যদিকে চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে গবেষণার তথ্য থেকে দেখা যায় যে HCQ ওষুধ Covid -19 অসুখের চিকিৎসায় অনেক অংশে  কার্যকর । কিন্তু তার কোনো শক্ত গবেষণা ভিত্তি নেই। HCQ ওষুধটির  গুরুত্বপূর্ণ পর্শ্ব প্রতিক্রিয়া মধ্যে হৃদ স্পন্দনের  অস্বাভাবিকতা, QT prolongation, হার্ট ফেইলিউর,বধিরতা এবং টিনিটাস,রেটিনোপ্যাথি,বমি এবং বিভ্রান্তিকর অবস্থা (confusion) অন্যতম।

Lopinavir-Ritonavir AIDS রোগীর সিকিৎসার জন্য জন্য ব্যবহার হয়। সম্প্রতি ১৯৯  জন গুরুতর Covid-19 রোগীর উপর । Lopinavir-Ritonavir+স্ট্যান্ডার্ড কেয়ার বনাম শুধুমাত্র  এককভাবে স্ট্যান্ডার্ড কেয়ার  চিকিৎসার কার্যকারিতা পরীক্ষা করা হয় । তবে দুটি গুরুপের  মধ্যে কোনও পরিসংখ্যানগত চিকিৎসা সুবিধা পরিলক্ষিত হয়নি । একই ভাবে মৃত্যুর কোনও পার্থক্যও দেখা যায়নি।পার্শ্ব প্রতিক্রিয়াজনিত কারণে Lopinavir–Ritonavir প্রাপ্ত ১৩.% রোগীদের ওষুধ বন্ধ করতে হয়েছিল । সম্প্রতি ৮৬ টি  মৃদু থেকে মাঝারি সমস্যার Covid  রোগীদের উপর Interferon beta 1b +  Ribavirin + Lopinavir -Ritonavir মিশ্রণ বনাম Lopinavir -Ritonavir একক  চিকিত্সার কার্যকারিতা তুলনা  করে একটি ছোট গবেষণা হয় । এই সমীক্ষায় দেখা গেছে Triple therapy  রোগীদের দ্রুত রোগ লক্ষণের উন্নতি,ভাইরাস থেকে মুক্তি এবং অল্প সময় হাসপাতাল থেকে মুক্তি পাত্তয়ার সম্ভাবনা Lopinavir -Ritonavir চিকিৎসা প্রাপ্ত রোগীদের তুলনায় উল্লেখ যোগ্য ভাবে বেশি ছিল।  Hepatitis, Pancreatitis,, cutaneous erruption এবং QT Prolongation in ECG গুরুত্বপূর্ণ  পার্শ্বপ্রতিক্রিয়া ছিল।  

উপরোক্ত ওষুধগুলি বাদেও বিক্ষিপ্ত কিছু গবেষণা কতগুলো ওষুধ Covid-19 অসুখের উপর কার্যকর অথবা কার্যকর হওয়ার পথে বলে দাবি করে ।  এই ওষুধগুলো Famotidine, Nitazoxide alone or in combination with Azithromycin,Vitamin D, Ivermectin etc । এই গবেষণাগুলি খুবই সীমিত পরিসরে এবং অধিকাংশ গবেষণাগারে ফলাফল ভিত্তি করে দেখা  এবং খুবই প্রাথমিক পর্যায়ের। এর মধ্যে সব ওষুধগুলি নিদ্ধারিত অসুখের প্রতিকার হিসাবে ব্যবহার হচ্ছে । যেমন ফ্যামোটিডিন pertic ulcer এবং আইভারমেকটিন, নাইটোজোক্সাইড antihelminth এবং antiparasitic  হিসাবে  কিন্তু Covid-19  চিকিত্সার জন্য নয়। সুতরাং Covid-19 চিকিৎসার জন্য মানুষের এই ওষুধগুলি দেশের ড্রাগ কর্তৃপক্ষ দ্বারা অনুমোদিত না হলে খাওয়া উচিত নয়।

পৃথিবীতে অনেক দেশে আরোগ্য লাভ করা Covid রুগীর প্লাজমা দিয়ে আক্রান্ত Covid রোগীদের চিকিৎসা করছে।  গুরুতর রোগী বা তাত্ক্ষণিকভাবে জীবন সংশয় যুক্ত এই Covid রুগীদের অ্যান্টিবডি সমৃদ্ধ প্লাজমা দেওয়া হয়। বিশ্বজুড়ে চিকিৎসকরা এই চিকিৎসা প্রয়োগে নয় অনেক সুফল পাওয়ার দাবি করেন । তবে মাল্টিসেন্ট্রাল ট্রায়ালগুলির দ্বারা প্লাজমা  থেরাপি যৌতিকতা, নিরাপত্তা এবং কার্যকারিতা প্রমাণ করতে হবে। 

আমাদের ইমিউন সিস্টেমটি আমাদের শরীররের  বাইরের  থেকে আসা  আক্রমণকারী জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে  সক্ষম। জেনেটিক বা প্রচণ্ড ভাইরাল সংক্রমণের (like, Covid 19 infection ) কারণে  ইমিউন সিস্টেমটি বর্ধমান প্রতিরোধের দায়বদ্ধতার সাথে সংক্রামক জীবাণুকে  মেরে ফেলে এবং এমনকি শরীরের সুস্থ কোষকে আক্রমণ করে ক্ষতি সাধন করে। ফলাফল হিসাবে কিছু ক্ষেত্রে  অতিমাত্রা ইমুন রিঅ্যাকশনের জন্য অনিয়ন্ত্রিত  সাইটোকাইনের উত্পাদন  হয় এবং” Cytokine storm”  সৃষ্টি করে । এরকম অবস্থার মাঝে অ্যাডাল্ট রেসপিরেটরি ডিস্ট্রেস সিনড্রোম (ARDS) ও মাল্টি অর্গান ডিসফাংশান সিন্ড্রোমগুলি (MODS) দ্রুত বিকাশ ঘটে।  ফলে  ফুসফুস এবং অন্যান্য গুরুত্তপূর্ণ অর্গান ক্ষতিগ্রস্থ হয় এবং রোগটি দ্রুত অগ্রগতির  ফলে অনেক রোগী মারা যায়। মারাত্মক অসুস্থ ও মৃত রোগীরদের বেশিরভাগ রোগের প্রথম দিকে মারাত্মক ক্লিনিকাল  লক্ষণ দেখা দেয়  না বরং রোগের পরবর্তী পর্যায়ে অথবা রিকভারি পর্যায় প্রকাশ পায়। Covid রোগীর সিরাম Cytokine IL6  লেভেল এবং রোগের তীব্রতা উল্লেখযোগ্য ভাবে পারস্পরিক সম্পর্ক যুক্ত । ৬০ বছরের এর উপরের প্রবীণ রোগীর ARDS জনিত মৃত্যুর হার বেশি। শ্বাসকষ্টের ছাড়াই হেপাটিক এবং রেনাল অস্বাভাবিকতা দেখা যায় যা ”Cytokine Storm”  উপস্থিতির ইঙ্গিত বহন করতে পারে । 

মৃত্যুর হার কমাতে হলে Covid Storm  ঝুঁকিপূর্ণ ফ্যাক্টরগুলি সনাক্ত  করে জরুরী ভাবে  চিকিৎসা শুরু করতে হবে। উন্নত চিকিৎসার ও ওষুধের  পাশাপাশি Cytokine  তৈরি বাধাগ্রস্ত  করা বা লেভেলের পরিমাণ হ্রাস করতে হবে। “Cytokine storm” জন্য ইমুনোমডুলেটর ড্রাগ, বিশেষ করে সায়টোকাইন IL-6 ইনহিবিটর ও ঘনিষ্ঠভাবে সম্পর্কিত অন্যন্য ইনহিবিটর (IL-17), কিডনি ফেইলিউরে রেনাল রিপ্লেসমেন্ট থেরাপি,. থেরাপিউটিক প্লাসমা এক্সচেঞ্জ ও Steroid চিকিৎসা উল্লেযোগ্য । প্রথম দিকে Steroid চিকিৎসা কার্যকারিতা বিতর্কিত  ধরা হলেও সাম্প্রতিক  বারিংহিংহাম বিশ্ববিদ্যালয়ে এক গবেষণায় দেখা যায় যে অল্প থেকে মাঝারি মাত্রায় এবং অল্প দিনের মিথাইলপ্রেডনিসোলোন চিকিৎসা  Covid ARDS রুগীদের মৃত্যুর ঝুঁকি কমায়। উপকারী ফলটি গুরুতর অসুস্থ রোগীদের মধ্যে দেখা যায়  তবে অল্প অসুখের উপর কোনো প্রভাব ফেলে  নি । রক্তে উচ্চস্তর 1L 6  গুরুতর অসুখের ইঙ্গিত বহন কারী ভবিষৎবাণী  হিসাবে চিহ্নিত করা হয়েছে। TOCILIZUMAB, একটি anti IL 6 মনোক্লোনাল এন্টিবডিটি যেটি মারাত্মক  Covid অসুস্থ রোগী এবং  ফুসফুসের উভই পাশে ব্যাপক নিউমোনিক ক্ষতর চিকিৎসার ভালো কাজ করে। এই জন্য Covid  রোগ নিরাময়ের হার উন্নত ও মৃত্যুর হার কমাতে রক্তের সাইটোকাইন লেভেল মনিটরিং  করা উচিত। । SECUKINUMAB (IL 17 Inhibitor), Baricitina, ইন্টারফেরন,রিবাভিরিন ও Hydroxychloroquine, colcicine  প্রয়োগ করে বিভিন্ন ধরনের ফলাফল পাওয়া গেছে।  থেরাপিউটিক প্লাজমা এক্সচেঞ্জ প্রদাহজনিত সাইটোকাইনগুলি অপসারণ,এন্ডোথেলিয়াল ঝিল্লি স্থিতিশীল  এবং অতিমাত্রা রক্ত জমাট বাঁধার ক্ষমতা দূর করে অবস্থার উন্নতি ঘটায়।

সংক্রামন প্রতিরোধে  Covid  ভ্যাকসিন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কার্যকর Covid ভ্যাকসিন খুঁজতে অনেক চিকিৎসা বিজ্ঞানী  “Solidarity  trial” অন্যান্য প্রতিষ্টানের  মাধ্যমে কঠোর পরিশ্রম করছেন। ওষুদের গবেষণাগুলি প্রাণীর মধ্যে কয়েকটি ধাপে সম্পন্ন করার পর কার্যকারিতা প্রমাণ মিললেই তবে মানুষের উপর কার্যকারিতার জন্য আবার ট্রায়াল দিতে হয় । যদি মানব দেহে ভ্যাকসিনের কাঙ্ক্ষিত কার্যকারিতা দেখায়  তবেই কেবলমাত্র ভ্যাকসিনটি মানুষের ব্যবহারের জন্য তৈরি করা হয়। এগুলি করতে কয়েক মাস থেকে বৎসর সময় লাগতে পারে ।  Covid-19 ভাইরাসটি  একটি RNA  ভাইরাস যা ঘন ঘন মিউটেশন হয়ে  পরিবর্তনের ফলে  নতুন নতুন স্ট্রেন সৃষ্টি হয়  যা ইমিউন সিস্টেমকে এড়িয়ে চলে । এই অবস্থায় ভ্যাকসিন তৈরি করা কঠিন এবং অনেক সময় ভ্যাকসিন তৈরী করা নাও যেতে পারে। উদাহরণ  স্বরূপ উল্লেখ করা যায় যে ৩০ বসর পার হয়ে গেলেও হেপাটাইটিস সি ভাইরাসের বিরুদ্ধে আজ অবদি ভ্যাকসিন তৈরি  করা সম্ভব হয়নি । কয়েকটি দেশ (China, Italy,Uk ) ইতিমধ্যে সাফল্যের সাথে প্রাণীর গবেষণা শেষ করেছে এবং  মানুষের উপর গবেষণার পর্যায়ে চলে এসেছে।  আশা করা যায় যে অল্প সময়ের ভিতরে বিশ্বাবাসী একটি কার্যকর ভ্যাকসিন পেতে  চলেছে। যতক্ষন পর্যন্ত পরবর্তী পরীক্ষাগুলি বিস্তারিত ও নিয়মতান্ত্রিকভাবে মানুষের উপর না করা যায়, ততোক্ষণ পর্যন্ত নতুন কার্যকর Covid -19 অ্যান্টিভাইরাল ও ভ্যাকসিন পাওয়ার জন্য বিশ্ববাসীর অপেক্ষ্মা  করতে হবে ।

 

লেখক: অধ্যাপক মাহবুব এইচ খান

পিএইচডি-লিভার মেডিসিন (সিডনি) ডি গ্যাস্ট্রো (ভিয়েনা)

মেম্বার: আন্তর্জাতিক স্টাডিজ অফ লিভার

Similar Posts