|

লিভার সিরোসিস নির্ণয় ও চিকিৎসা

লিভার সিরোসিসে রক্তের CBC, ALT, AST, Bilirubin, Alkaline Phos, Gamma GT, PT, albumin করা হয়। রক্তের AFP পরীক্ষার মাধ্যমে লিভার ক্যানসারের উপস্থিতি ও পুর্বাভাস পাওয়া যায়। হেপাটাইটিস B ও C সেরোলজি করাতে হবে । সঙ্গে অনেক কিছু পরীক্ষা যেমন অটোইমিউন মার্কার, লিভারের আয়রন ও কপার ছাড়াও আরও অনেক টেষ্ট সিরোসিসের উপস্থিতি, কার্যক্ষমতা এবং কারণ নির্নয় করতে সাহায্য করে।

US and CT finding  in Cirrhosis
US and CT finding  in Cirrhosis

Ultra Sound, CT scan ও MRI পরীক্ষার মাধ্যমে লিভার সিরোসিস এবং লিভার ক্যানসারের উপস্থিতি সনাক্ত করা হয় । লিভার  রোগীদের  Fibroscan করলে সঠিক ভাবে লিভারের ফ্রাইব্রোসিসের Stage ও সিরোসিস নির্নয় করা যায়। লিভার  Biopsy করলে সঠিক ভাবে লিভার সিরোসিস নির্নয় করা যায়, কারন জানা যায় ও লিভারের মধ্যে চলমান প্রদাহের উপস্থিতি ধরা পড়ে। ENDOSCOPE করে খাদ্যনালীর স্ফিতো শীরা (Varix) দেখা হয় এবং প্রয়োজনে EVL বা Band Ligatiaon করা হয়।

Microscopic appearance of liver biopsy tissue in cirrhosis

লিভার সিরোসিসের রোগীর লিভারের কার্যক্ষমতা কমতে কমতে এমন অবস্থায় আসে যেখান থেকে ফেরার পথ সংকীন হয়ে ওঠে।এই অবস্থায় রুগী বিভিন্ন জটিলতায় পড়তে পারে।

Variceal bleeding and EVL

সিরোসিসের চিকিৎসার প্রথম পদক্ষেপ হল সিরোসিসের কারন নির্নয় করা। দীর্ঘ মেয়াদি হেপাটাইটিস B ও C জাতীয় সিরোসিস হলে রোগীকে ভাইরাসের চিকিৎসার করতে হবে। । চিকিৎসা কার্যকর হবে কিনা এবং চিকিৎসা দেয়ার উপযুক্ততা আছে কিনা তা গভীর ভাবে পর্যলোচনা করতে হবে। আমি আগেই উল্লেখ করেছি (www.profmahbubhkhan.com) B ও C রোগ দুটি চিকিৎসা  শুরুর আগে বিভিন্ন দামি পরীক্ষা করতে হবে। হেপাটিটিস B চিকিৎসার জন্য তিনটি গাইড লাইন আছে, আমেরিকান,ইউরোপিয়ান এবং এশিয়ান । যদি চিকিৎসা যে কোন গাইড লাইনের মধ্যে পড়ে তাহলে দেরি না করে চিকিৎসা শুরু করতে হবে।কারণ যদি রোগী একটি গাইড লাইন পূর্ণ করেন তাহলে চিকিত্সা  সফল হওয়ার সম্বাভনা বেশি হবে । । সি চিকিৎসার গাইডলাইন ভিন্ন। সিরোসিসের অন্য কারন গুলি: যেমন অটোইমিউন হেপাটাইটিস, প্রাইমারি বিলিয়ারি সিরোসিস, হেমেক্রোমাটোসিস ও উইলসন রোগের প্রতিটির জন্য চিকিৎসা আছে। প্রসঙ্গক্রমে এখানে উল্লেখ করতে চাই যে  লিভার বিশেষজ্ঞ হিসাবে (Post Doctoral Clinical and Research Fellow) আমি জন হান্টার ইউনিভার্সিটি হাসপাতাল,নিউক্যাসলে হেমোক্রোমাটোসিস ক্লিনিকে এক বছর কাজ করি । অন্যান্য অনেক  ক্লিনিকে কাজ করার পরও (যেমন হেপাটাইটিস্  B & C) প্রফেসর আমাকে নিয়মিত অতিরিক্ত হেমোক্রোম্যাটোসিস ক্লিনিকের দায়িত্ব নেওয়ার অনুরোধ করলে তা ফেলতে পারিনি । ফলে পরবর্তী এক বৎসর আমাকে দায়িত্বে থাকতে হয় ।

Oral medicine for hepatitis C/cirrhosis
Oral medicine for hepatitis C/cirrhosis

সেখানে দেখলাম প্রচুর তরুণ রোগী জিনগত হিমোক্রোমাটোসিসে ভুগছিলেন যা আমি ঢাকা পিজি হাসপাতালের মেডিসিন ও গ্যাস্ট্রোএন্টেরোলজিতে তিন বছর কাজ করেও একটিও দেখতে পাই নি। এই রোগ ডায়াগনোসিস ও  চিকিৎসা  করার ক্ষেত্রে আমার জন্য হয়েছিল নুতুন এবং এক অনন্য অভিজ্ঞতা।   আনন্দের ব্যাপার হল এই যে ইদানিং গবেষণায় দেখা গিয়েছে যে ঔষধ কার্যকর হলে হেপাটাইটিস B ও C রোগ জনিত সিরোসিসের  একটা এক অংশের রোগীদের লিভার সিরোসিস থেকে  স্বাভাবিক  অবস্থানে ফিরে যায়। এলকোহলিক সিরোসিস রোগীদের মদ্যপান বন্ধ করতে হবে এবং পুষ্টিকর খাবার খেতে হবে।

Ascites

DECOMPENSATED  সিরোসিসের চিকিৎসা জটিল ও রোগ লক্ষন উপর ভিত্তি করে করতে হবে। যেমন Varix জনিত কারণে রক্তবমি হলে EVL করাতে হবে। পেটে পানি আসলে লবন কম খাওয়ার ও ঔষধের মাধ্যমে পানি কমানো হয়। রক্তে সোডিয়াম অনেক কমে গেলে পানি খাওয়ার পরিমান নির্দ্দিষ্ট করে দিতে হবে।

Oral medicine for chronic hepatitis B/cirrhosis

সিরোসিসে বিভিন্ন ভিটামিনের স্বল্পতা হতে পারে। পরীক্ষার মাধ্যেমে ভিটামিন লেভেল নির্নয় করে স্বল্পতা থাকলে VITAMIN A B  D E K দিতে হবে।  প্রয়োজন হলে হাড়ের ক্ষয় প্রতিরোধ করতে ক্যালসিয়াম ওষুধ খাওয়াতে হবে ।লিভারের কার্যক্ষমতা কমতে থাকলে LIVER TRANSPLANT করা প্রয়োজন হবে। সব সিরোসিস রোগীর  লিভার ট্রান্সপ্লান্ট করার মতো আর্থিক ও ট্রান্সপ্লান্ট করার মতো শারীরিক  ফিটনেস নাও থাকতে পারে ।

Bottom line  concept of Liver transplant and operation

থাকলেও লিভার দান করার জন্য দাতা খুঁজে পাওয়া কঠিন  অথবা  অনেক সময়ের ব্যাপার। যার ফলে অনেক রোগী অপেক্ষা করতে করতে মৃত্যুমুখে পতিত হন। সিডনির রয়েল প্রিন্স আলফ্রেড হাসপাতালের অস্ট্রেলিয়ার নামকরা লিভার ট্রান্সপ্লান্ট সেন্টারে ১৯৯৮ সালে আমি ভিজিটিং ফেলো হিসাবে অল্প কয়েক সপ্তাহ কাজ করার সুযোগ পাই । এই সময় আমি ট্রান্সপ্লান্ট প্রফেসর জেফ মেকুনের তত্ত্বাবধানে ইনডোর ও আউট ডোরে বিভিন্ন কারণে করা ট্রান্সপ্লান্ট রুগীদের পর্যবেক্ষণ করি। এসব রুগীরা অনেক বৎসর ধরে ফলোআপ করিয়ে চলছিলেন এবং তাদের স্বাস্থ্য তখনো পর্যন্ত ভালো ছিলো । অন্যদিকে লিভার এর ডোনার না পাওয়ার কারনে  ট্ন্সপ্লান্ট লিস্ট থেকে অনেক রোগী ঝরে পড়ে এবং পরবর্তীতে মারা যায় । এসব অবস্থাগুলি বিবেচনা করে আজকাল বিশেষজ্ঞগণ স্টেম সেল ট্রান্সপ্লান্টের মাধ্যমে লিভার সিরোসিসের চিকিৎসা করার জন্য গবেষণা চালাচ্ছেন।

 

Prof. Mahbub H Khan 
MBBS, PhD-Liver Med (Sydney) DSM (Vienna) 
www.profmahbubhkhan.com 
Mobile:01911356298,01747317126

Similar Posts