|

লিভার সিরোসিস: সুস্থতার পথ সংকীর্ণ

মাংসের দোকানে কলিজা কিনতে গেলে দেখবেন কলিজার বা লিভারের রং চকলেট কালারের মত এবং কিছুটা স্পঞ্জের মত নরম। আবার দুই একটা কলিজা একটু ফ্যাকাশে ধরনের, সমগ্র লিভারের উপর সাদা ফুট ফুট পড়েছে এবং লিভারটা একটু শক্ত হয়ে গেছে। প্রথম অবস্থাটা স্বাভাবিক লিভারের চিত্র এবং পরবর্তী চিত্রটি দীর্ঘমেয়াদি হেপাটাইটিস অথবা সিরোসিসের । 

 লিভার সিরোসিসে একই সঙ্গে সমগ্র লিভার আক্রান্ত হয়। প্রাথমিক ভাবে বিভিন্ন কারনে লিভারের প্রদাহ বা হেপাটাইটিস হয় ও লিভারে  ক্ষুদ্রাতিক্ষুদ্র  ক্ষত বা ঘা সৃষ্টি করে। পরবর্তীতে ঘা শুকানোর সময় আস্তে আস্তে ফ্রাইব্রাস টিসু জমে । লিভার টিসুর মধ্যে মোটর সুটির ছোট দানা অথবা পিনের মাথা আকৃতির গোটা বা নডিউল সৃষ্টি করে।  এভাবে লিভারের কাঠামোগত গঠনের পরিবর্তন আসে এবং  লিভার কে অমসৃন করে তোলে । পরিনামে একটা স্বাভাবিক লিভার টিসু শক্ত হয়ে যায় এবং সিরোসিসে রুপান্তরিত হয়। 

Progression from  chronic hepatitis
Causes of liver cirrhosis in Japan

অনেক কারনে লিভার সিরোসিস হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ কারন দীর্ঘমেয়াদি হেপাটাইটিস B C রোগ। বৎসরের পর বৎসর ধরে লিভার প্রদাহের কারনে লিভার  শক্ত ও সিরোসিস হয়। এছাড়া দীর্ঘ মেয়াদি ফ্যাটি লিভারের উপস্থিতি, এলকোহল খাওয়ার কারনে একই ভাবে লিভারের সিরোসিস হয়। উন্নত বিশ্বে এলকোহল  লিভার সিরোসিসের খুবই গুরুত্তপূর্ণ  কারণ । তালিকায় আরও অনেক অসুখ যেমন অটোইমিউন হেপাটাইটিস, প্রাইমারি বিলিয়ারি সিরোসিস, ঔষধের পাশ্বপ্রতিক্রিয়া সহ আরও অনেক কারন যুক্ত থাকলেও সেগুলো অনেক কম। উপরোক্ত যে কোন একটি কারন লিভারের প্রদাহ  ঘা লিভারের রোগের সুচনা করে।

সুতারং দেখা যাচ্ছে যে প্রাথমিক পর্যায়ে স্বল্প মেয়াদি হেপাটাইটিস দীর্ঘ মেয়াদি হেপাটাইটিসে পরিনত হয়। উপযুক্ত চিকিৎসা না হলে একদিকে নতুন ঘা সৃস্টি এবং অন্যদিকে ঘা শুকিয়ে পরবর্তীতে ফ্রাইব্রাস টিসু জমে ধীরে ধীরে সিরোসিসের রুপান্তরিত হয়।    

 

সাধারণত  ওই অবস্থানগুলি পর্যায়ক্রমে পার হয়ে লিভার সিরোসিস হতে ২০২৫ বৎসর লাগে। তবে বিশেষ ক্ষেত্রে প্রাথমিক লিভার প্রদাহের কারণের সাথে (যেমন ক্রনিক হেপাটাইটিস B C) অন্য একটা লিভারের অসুখ                                                               যুক্ত  হলে যেমন  মদ্যপান, বিশেষ কিছু ঔষধ ফ্যাটি লিভার সিরোসিস আক্রমনের গতিকে ত্বরান্বিত করে। 

কার্যক্ষমতার উপর ভিত্তি করে লিভার সিরোসিসকে বড় দুইটি শ্রেণীতে ভাগ করা যায়   ) Compensated ) Decompensated সাধারণভাবে ক্ষুদামন্দা , দূর্বলতা, বমি বমি ভাব, গায়ে চুলকানি, ওজন কমতে থাকা রোগের উপসর্গগুলো সাচার আচার দেখা যেতে পারে ।  

 

অন্যদিকে খাদ্যনালীর ভিতরে রক্তনালী মোটা হওয়া, রক্তবমি কালো পায়খানা, রক্ত জমাট বাধার ক্ষমতা কমে যাওয়া, পেটে পানি জমা, লিভার ফেলুইউর, দিনে দিনে জন্ডিস বাড়তে থাকা উপসর্গগুলি সিরোসিসে দেখা দিলে ধরে নিতে হবে লিভার কার্যক্ষমতা পুনরুদ্ধার করার ক্ষমতা হারিয়েছে।

Patient with decompensated Cirrhosis

এই অবস্থাকে Decompensated লিভার সিরোসিস বলা হয়। Compensated সিরোসিসের রোগী গড়পড়তায় ১০১২ বৎসর পর্যন্ত বাচলেও Decompensated সিরোসিসের রোগীদের ২বৎসরের মধ্যে মৃত্যু হতে পারে। লিভার সিরোসিস রোগীদের অন্য এক গবেষণায় পাঁচ বৎসর বাঁচার সম্ভবনা দেখা হয় । এই গবেষণার  প্রমাণ হয়  যে Compensated সিরোসিসের রোগীর পাচ বৎসর বাচার সম্ভাবনা শতকরা ৭৫ ভাগ, অন্যদিকে Deompensated সিরোসিসের ৫বৎসর বাচার সম্ভাবনা শতকরা ১৫৩৫ ভাগ। দুই হাজার এক সলে  বিশ্বব্যাপী ৭৭১ooo ব্যাক্তি সিরোসিস জনিত রোগে মারা যায় ।  দুই হাজার বিশ সালে সিরোসিস বিশ্বব্যাপী দশতম প্রধান মৃত্যুর কারণ হবে । 

অস্ট্রেলিয়ার সিডনী বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্রায় ৫০০ হেপাটাইটিস C উপর আমরা এক গবেষণা করি। এই গবেষণায় আমরা দেখেছি যে সমস্ত হেপাটাইটিস রোগীদের চিকিৎসার শুরুতে রক্তের এলবুমিন গ্রামের নিচে ছিল তাদের ৫বৎসরের মধ্যে মৃত্যু লিভার ট্রানসপ্লারের সম্ভাবনা শতকরা ৭৫ ভাগ। চিকিৎসার শুরুতে রক্তের এলবুমিন লিভারের কার্যক্ষমতার একটি গুরুত্বপূর্ণ  ভ্যারিয়েবল হিসাবে কাজ করছিলো। আবিস্কারের এই তথ্যটি দুই হাজার সলে বিশ্বের সবচেয় নামকরা লিভার জার্নাল আমেরিকা থেকে প্রকাশিতহেপাটোলজি “তে এডিটোরিয়াল সহ প্রকাশিত হয় । ** Read from net Mahbub H. Khan, Geoffrey C Farrell, Karen Byth, Rita Lin, Martin Weltman, Jacob George, Dev Samarasinghe, James Kench, Songal Kaba, Evelynne Crewe, and Chris Liddle. Which patients with hepatitis C develop liver complications? Hepatology 2000; 31 : 513-520. প্রকাশের অল্প সময়ের মধ্যে প্রখ্যাত ব্রিটিশ  লিভার বই Sheila Sherlock সহ বিশ্বের নামি দামি কয়েকটি লিভারের টেক্সট বইতে উদ্ধৃতি করা শুরু করে (see website www.profmahbubhkhan.com and click publication) ।  সাড়াজাগানো এই তথ্যটি বহু লিভার জার্নালেও উদ্ধৃত করা হয়েছে এবং এখনও উদ্ধৃত করা হচ্ছে। 

লিভারের কার্যক্ষমতা কমার সাথে সাথে এলবুমিন লেভেল কমতে থাকে। এখানে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ হলো যে সিরিয়ালি এলবুমিন কমা লিভার ট্রান্সপ্লান্ট এর প্রস্তুতি নেয়ার পূর্বাভাস এবং রোগীর জন্য সত্তর ট্রান্সপান্টের লিস্ট এক্টিভেট করতে হবে । তা না হলে অচিরেই রোগী মৃত্যুমুখে পতিত হতে পারে গবেষণার এই তথ্যটি লিভার বিশেষজ্ঞরা গাইড লাইন হিসাবে বেবেচনা করেন।

বেশ কিছু রোগীর মধ্যে রোগ লক্ষন নাও থাকতে পারে । তবে  রোগীদের পরীক্ষা করলে অনেক লক্ষন লিভার সিরোসিসের দিকে ইজ্ঞিত দিতে পারে। এগুলোর মধ্যে মধ্যে হাতের তালু লাল ভাব, ত্বকের উপরে মাকড়সার ছোট জালের মত লাল লাল স্পট পড়া  (Spider angioma), আগেই উল্লেখ করেছি decompensated  cirrhosis একটি মারাত্মক জটিলতা লিভার ফেলুইউর। এছাড়া পেটে জমা পানিতে infection হতে পারে যেটাকে Spontaneous ব্যাকটেরিয়াল পেরিটোনাইটিস বলা হয়। কিছু রোগীর লিভারে ক্যানসারের সৃস্টি হয়।

Palmar Erythema
White nail

পা ফোলা,  সাদাটে নোখ, কিছু ক্ষেত্র শক্ত লিভার ও লিভার টিউমারের উপস্থিতি, পুরুষের স্তন ফুলে ওঠা, মহিলাদের মাসিকের সমস্যা দেখা দিতে পারে । ফুলে ওঠা  প্যারোটিড গ্ল্যান্ড আলকোহলিক সিরোসিসের একটি গুরত্বপূর্ণ লক্ষন।

Parotid Swelling
Spider angioma

রোগীর পেটে পানি জমা, লিভার  ফেলিউরের প্রাথমিক লক্ষন অথবা জ্ঞান হারানো অবস্থায় দেখা যেতে পারে ।  লিভারের কারনে কিডনী ফেল করতে পারে, যার নাম হেপাটো রেনাল SYNDROME। এই অবস্থায় বাচার সম্ভাবনা কম। লিভারে কারনে ফুসফুসে ব্যাপক ক্ষতি হতে হতে পারে। এই অসুখের নাম হেপাটো পালমোনারী SYNDROME,

Patient with hepatopulmonary syndrome and Early Liver failure

এই অসুখে  রক্তে অক্সিজেন কমার ফলে ঠোট, জিব্বাহ এর শরীর নিলাভ বর্ণ ধারন করে। অষ্ট্রেলিয়ার লিভার আউটডোরে এমন দুইটা রোগী কয়েক মাসের মধ্যে আমরা পেয়েছিলাম এবং আধুনিক বিভিন্ন পরীক্ষার মাধ্যমে  আমরা তাদের রোগ নির্ণয় করি।এছাড়া সিরোসিসে খাদ্যনালী ফেটে রক্তবমি হতে পারে যে অবস্থায় মৃত্যুর হার অনেক বেশি।

Development of male breast
Sign & symptoms of cirrhosis

লিভার সিরোসিস রোগীদের রক্তের Platelet count অনেক কমে যায় ফলে চামড়ার নিচে নাক দিয়ে রক্তপাত হতে পারে।

 

Prof. Mahbub H Khan 
MBBS, PhD-Liver Med (Sydney) DSM (Vienna) 
www.profmahbubhkhan.com
Mobile:01911356298,01747317126

Similar Posts